শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

লোহাগাড়ায় ইউএনও`র হস্তক্ষেপে পানি চলাচলের রাস্তা দখলমুক্ত

প্রকাশিত : ৩:২৯ অপরাহ্ন শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

 

রায়হান সিকদার,দেশবাংলা ডট নেটঃ

লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের
দাউম্মা পুকুরের পুর্ব পার্শ্বে এমএমবি ব্রিকস ফিল্ড এর পাশে দীর্ঘ ২`শ বছরের পানি চলাচলের রাস্তা বন্ধ করে দিয়েছে এলাকার একটি স্বার্থনেষী মহল।যার কারণে কালভার্ট বন্ধ হয়ে যায়। পানি চলাচলের রাস্তাটি দখল করে মাটি ভরাটের কারণে ওই এলাকার অনেক কৃষি জমির পানি চলাচল করতে পারছিলনা। কৃষি জমিগুলোর একমাত্র পানি চলাচলের রাস্তাটি প্রভাব কাটিয়ে দখল নেওয়ার পর থেকে পানি চলাচলের কোন সুযোগ ছিলনা।

গত কিছুদিন পুর্বে নিরুপায় হয়ে স্হানীয় এলাকার বাসিন্দা মৃত আশরফ মিয়ার পুত্র মোহাম্মদ মিয়া (৬৬)সহ এলাকার ৩৫জন কৃষকের স্বাক্ষর নিয়ে উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। ইউএনও তৌছিফ আহমেদ অভিযোগটি আমলে নিয়ে চরম্বা ইউপি চেয়ারম্যানকে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন। চেয়ারম্যান সরেজমিনে পরিদর্শন করে অভিযোগের সত্যতা নিশ্চিত করেছেন।

 

জানা যায়, কয়েকদিন ধরে ভারী বর্ষণের কারণে ওই এলাকায় প্রায় জমি পানি বন্দি ছিল। পানি চলাচল করার মত কোন জায়গা ছিলনা। কৃষকরা তাদের চাষাবাদ জমিতে চাষ করতেও পারেনি। কৃষকরা ৫`শ একরের মত জমি বর্ষা মৌসমে চাষাবাদ করতে থাকে। পানি চলাচলের পথটি বন্ধ হওয়ার কারণে কৃষকরা চাষাবাদ হতে বঞ্চিত। পুরো এলাকায় এখন পানি বন্দি।
পানি চলাচলের জন্য আর কোন বিকল্প পথ না থাকার কারণে কৃষকদের রীতিমত এখন হিমশিম খেতে হয়।

২০জুন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও)`র নির্দেশে চরম্বা ইউপি চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) মোহাম্মদ সোলাইমানের উপস্হিতিতে উক্ত জায়গায় কৃষকদের কথা বিবেচনা করে দখলকৃত পানি চলাচলের জন্য রাস্তাটি দখলমুক্ত করা হয়েছে।

এসময় স্হানীয় এলাকার বাসিন্দা মৌলানা হেলাল উদ্দিন,স্হানীয় ইউপি মেম্বার মোহাম্মদ মিয়া, জহির উদ্দিন সওদাগর,মোহাম্মদ ইব্রাহীম,মৌলানা জামাল কোম্পানী,দফাদার ও গ্রাম পুলিশসহ স্হানীয় এলাকাবাসীরা উপস্হিত ছিলেন।

 

স্হানীয়রা এলাকার বাসিন্দা কৃষক মোহাম্মদ মিয়া জানান,ও বাজি আরা অনেক দিন হস্টত আছিলাম। আরা আজিয়া বেআগ্গুন খুশী অইই।পানি চলাচল গরিদিবার সুযোগ গরনের হারনে আরার এলাকার কৃষক অক্কল বেআগ্গুন ইউএনও স্যার`রে দোয়া গরির।

চরম্বা ইউপি চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) মোহাম্মদ সোলাইমান জানান, চরম্বা দাউম্ম্যা পুকুর পাড়ের পুর্ব পার্শ্বস্হ এলাকায় দীর্ঘ ২`শ বছর ধরে পানি চলাচলের রাস্তা ছিল। আমরা দীর্ঘদিন ধরে এটা দেখে আসছি। কিন্তু এলাকার একটি স্বার্থনেষী মহল পানি চলাচলের পথটি বন্দ করে দেয়।যার কারণে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে কৃষকদেরকে। স্হানীয় এলাকার কৃষকরা ইউএনও স্যারের কাছে লিখিত অভিযোগ করেন। তিনি তাৎক্ষণিক আমাদের পরিষদে ব্যবস্হা নেওয়ার জন্য চেয়ারম্যান সাহেবের কাছে পাঠান।ইউএনও স্যারের নির্দেশানা অনুযায়ী, স্হানীয় এলাকাবাসী ও মেম্বারদের সহযোগীতা নিয়ে আজ সকালে পানি চলাচল করার দখলকৃত পথটি দখল মুক্ত করে দেওয়া হয়।পানি যাতায়াতের ব্যবস্থা করে দেওয়ায় কৃষকরা, এলাকাবাসী ও চরম্বা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ইউএনও স্যারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

 

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ তৌছিফ আহমেদ জানান,স্হানীয় এলাকার কৃষকরা পানি চলাচলের রাস্তার বন্ধ করে দেওয়ার বিষয় সংক্রান্ত একটি লিখিত অভিযোগ দেন। তিনি অভিযোগটি চরম্বা ইউপি চেয়ারম্যানকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা প্রদান করেন। চেয়ারম্যান চলাচলের স্হান পরিদর্শন করে সত্যতা পান। আজ সকালে কৃষকদের সুবিধার্থে দীর্ঘদিনের পানি চলাচলের রাস্তাটি দখলমুক্ত করার ব্যবস্থা গ্রহণ করে দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

আরো পড়ুন