শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিশু শ্রমিক বন্ধ নিয়ে ছাত্রনেতা হিসেবে আমার মতামত

প্রকাশিত : ১০:১৭ পূর্বাহ্ন শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

 

পরিবারের অভাব অন্টনের কারণে অনেক শিশুকেই শিশুশ্রমের দিকে ঠেলে দিচ্ছে। শিশুদের কর্মক্ষেত্র থেকে স্কুলে ফিরিয়ে আনতে এবং পরিবারগুলো যাতে শিশুদের কাজে পাঠানোর সিদ্ধান্ত থেকে পুরোপুরি সরে আসতে পারে তার জন্য পরিবার গুলো কে আমাদের সহয়তা করা প্রয়োজন।সুন্দর আগামীর জন্য সামাজিক সুরক্ষা জন্য শিশুদের শ্রমিকের কাজ বন্ধ করতে হবে। শিশুদেরকে ভবিষ্যতের সুনাগরিক করে তুলতে তাদের শিক্ষা পুরোপুরি নিশ্চিত করতে হবে, যার জন্য বিনিয়োগ এবং সুযোগ তৈরি করে দিতে সামাজের ধনশালী ব্যবসায়ী এবং রাজনীতিবাীদ।

আমাদের সমাজে শত-শত ধনী ও শিক্ষিত লোক থাকার শর্তে ও আমরা সুন্দর সমাজ গড়ার লক্ষে গরীব অসহায় শিশুদের শিক্ষার ব্যবস্হা করতে পারি না। অথচ ধনশালী ও শিক্ষিত লোকেরা নিজেদের ছেলে মেয়ে কে শিক্ষিত করার লক্ষে ঢাকা শহরে প্রাইভেট স্কুল কলেজ ভার্সিটিতে লক্ষ লক্ষ টাকা খরচ করে পড়াশোনা করান। আর দূঃখের বিষয় হলো আপনাদের বাড়ির কাজের লোক হিসেবে দোকানে বা ব্যবসা প্রতিষ্ঠানে কাজের লোক হিসেবে গরীব অসহায় ছেলে মেয়ে গুলোকে দিয়ে কাজ করান একবারও অনুভব করেন না
এরা যদি নিজের ছেলে মেয়ে হতো কি করতেন। শিশু গুলোকে কাজ করিয়ে হয়তো আপনারা বেতন হিসেবে – ৩ – ৪ হাজার টাকা দেন এই টাকা গুলো তার পরিবার কে দিয়ে বলেন তাদেকে স্কুলে পাঠাতে শিক্ষা লাভ করার সুযোগ করে দেন। নিজেদের ছেলে মেয়ে শিক্ষিত করার পাশাপাশি গরীব অসহায় ছেলে মেয়েদের শিক্ষা গ্রহণ করার সুযোগ করে দেন।

তা ছাড়া বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে অনেক বিনিয়োগ করে যাচ্ছেন এবং শিক্ষা গ্রহণে আগ্রহী করার জন্যও অনেক সুযোগ তৈরি করে দিয়েছেন। যেমন প্রতিটি এলেকায় সরকারি প্রাথমিক বিদ্যালয় স্হাপন ও উপবৃত্তির ব্যবস্হা করেছেন।

লেখকঃ

তারেকুল ইসলাম ইমন

সাংগঠনিক সম্পাদক, লোহাগাড়া উপজেলা ছাত্রলীগ। 

আরো পড়ুন