শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

রাসেল`স ভাইপা সন্দেহে আতংকে লোহাগাড়ার মানুষ!

প্রকাশিত : ১১:০৬ অপরাহ্ন শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

রায়হান সিকদার,দেশবাংলাঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার প্রানঘাতি বিষধর রাসেলস ভাইপা সাপের দেখা মিলেছে বলে এমন তথ্য,ছড়িয়ে পড়েছে। এতে আতংক ছড়িয়ে গেছে পুরো এলাকা জুড়ে। তবে যে তিনটি সাপ রাসেলস ভাইপা বলে মেরে ফেলা হয়েছে সেগুলো আসলেই রাসেলস ভাইপা নয়,তিনটিই অজগর সাপ।

জানা যায়,গত দুই দিনে উপজেলার চুনতি ডেপুটি পাড়ায়, চুনতি বনপুকুর পাড় এবং বড়হাতিয়া ইউনিয়নের হাটখোলা মুড়া ঘোনার মোড় এলাকায় তিনটি সাপ দেখতে পায় স্থানীয়রা। রাসেলস ভাইপা মনে করে স্থানীয়রা তিনটা সাপকে মেরে ফেলেছে। ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

চুনতির বাসিন্দা তাহমিদ কাউছার দেশবাংলাকে জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রতিনিয়ত রাসেলস ভাইপা নিয়ে এমনিতেই চরম আতংক সৃষ্ঠি হয়েছে। আমাদের সবাইকে সচেতন হতে হবে।

চুনতি বন্যপ্রানী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন দেশবাংলাকে জানান, রাসেলস ভাইপা সন্দেহ চুনতি ডেপুটি বাজার,বনপুকুর পাড় ও বড়হাতিয়া হাটখোলা মুড়া ঘোনার মোড় এলাকায় রাসেলস ভাইপা  সন্দেহ তিনটি অজগর সাপকে মেরে ফেলেছে স্থানীয়রা। অাসলে এগুলো রাসেলস ভাইপা না, অজগর সাপ। খাদ্যের সন্ধানে ঘুরে বেড়ায়। অজগর সাপ খাদ্যের সন্ধ্যানে লোকালয়ে এসে ছোট ব্যাঙ,টিকটিকি,পোকামাকড় ও মাছ খায়। তিনি আরও বলেন, সাপ দেখে কোন ভাবেই আতংকিত হবেননা।রাসেলস ভাইপা  সন্দেহ করে অজগর সাপগুলো কে মেরে ফেলা হচ্ছে।আতংকিত না ছড়িয়ে এ বিষয়ে জনসচেতনতা সৃষ্ঠি করতে হবে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ দেশবাংলাকে  জানান,সাপে দংশন করলে তো প্রাথমিক ভাবে বুঝা যাবেনা কোনটা বিষধর কোনটা অবিষধর সাপ। সাপে কামড় দিলে ওঝা,কবিরাজের কাছে না গিয়ে সাথে সাথে হাসপাতালে নিয়ে আসতে হবে।তিনি আরও বলেন,পরিসংখ্যান অনুসারে  রাসেলস ভাইপার অস্তিস্থ চট্টগ্রাম জেলাতে নেই।আমাদের সবাইকে সচেতনা সৃষ্ঠি করতে হবে। রাসেলস ভাইপা সন্দেহ অজগর সাপকে মেরে ফেলা যাবেনা।

আরো পড়ুন