রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

পুটিবিলায় জন্মনিবন্ধন সনদ নিয়ে নবজাতকের ঘরে ঘরে চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন মানিক

প্রকাশিত : ৮:৩৬ পূর্বাহ্ন রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

 

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

নবজাতকের জন্মনিবন্ধন নিয়ে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়ার কর্মসূচি শুরু করেছেন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান , পুটিবিলা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি(ভারপ্রাপ্ত) মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন মানিক।

ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে ভূমিষ্ঠ নবজাতকের ঘরে ঘরে গিয়ে তিনি জন্মনিবন্ধন সনদ পৌঁছে দিচ্ছেন।এতে বেশ সাড়া পাওয়া যাচ্ছে এমন উদ্যোগে। এলাকাবাসীরা এমন উদ্যোগকে স্বাগতও জানিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন ইউপির সেক্রেটারী সুকান্ত দাশ, ইউপি মেম্বার মুুহাম্মদ ইকবাল, মুুহাম্মদ আবুল হাসেম, ইউপির উদ্যেক্তা মুুহাম্মদ এরশাদ অন্যান্যরা।

নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক বয়সে সব নবজাতকের জন্মনিবন্ধন সম্পন্ন করে সরকারকে সহায়তা করা। স্থানীয়রা এমন উদ্যোগকে প্রশংসা করছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে বিনা ফিতে স্থানীয় ইউনিয়ন পরিষদের মাধ্যমে জন্মনিবন্ধন সরকারি বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু স্থানীয়দের মাঝে জন্ম নিবন্ধনে আগ্রহ ছিল না বললেই চলে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির প্রয়োজনে মা-বাবারা সন্তানের জন্মনিবন্ধন করিয়ে সনদ নেওয়ার জন্য ছুটে আসতেন পরিষদে। ততদিনে সংশ্লিষ্ট শিশুর বয়স পাঁচ-ছয় বছর হয়ে যায়। তখন নানা কারণে চেয়ারম্যানকে অনুমাননির্ভর তারিখে হলেও নিবন্ধন করে সনদ দিতে হয়।

পুটিবিলা ইউপি চেয়ারম্যান মুুহাম্মদ জাহাঙ্গীর হোসেন মানিক জানান, কোনো শিশু যাতে ভুল জন্ম তারিখ নিয়ে বেড়ে না ওঠে, নিবন্ধনের বাইরে না থাকে এবং একই ব্যক্তির একাধিক সনদ রোধে সরকারকে সহায়তা করার জন্যেই আমার এই উদ্যোগ।ঘরে ঘরে গিয়ে নবজাতকের মায়ের কাছে জন্মনিবন্ধন সনদ প্রদান করছি। আমার উদ্যোগ আগামীতে চলমান থাকবে। আমার উদ্যোগ আগামীতে চলমান থাকবে।

আরো পড়ুন