রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

মাজেদের ফাঁসি কার্যকরে প্রস্তুত সেই জল্লাদ শাজাহান

প্রকাশিত : ১:২৮ অপরাহ্ন রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদের ফাঁসি কার্যকর করার জন্য জল্লাদ শাহজাহানকে প্রস্তুত রাখা হয়েছে। এর আগে তিনি বঙ্গবন্ধুর অন্য পাঁচ খুনির ফাঁসিও কার্যকর করেন।শুক্রবার (১০ এপ্রিল) সন্ধ্যার দিকে কেন্দ্রীয় কারাগারের একটি সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে।
সূত্রটি জানান, শাহজাহানসহ তার কয়েকজন সহযোগী থাকবে। নির্দেশ পেলে তারাই মাজেদের ফাঁসির কার্যকর করবেন।মো. শাহজাহান ভূঁইয়া দীর্ঘ ৪১ বছর ধরে কারাবন্দি। জল্লাদ শাহজাহান এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫ ঘাতককে ফাঁসির দড়িতে ঝুঁলিয়েছেন।

এছাড়া এদেশের কয়েকজন যুদ্ধাপরাধী, কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলা ভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যা মামলার আসামি খুকু, মনির, ডেইজি হত্যা মামলার আসামিদের ফাঁসি কার্যকর করেন জল্লাদ শাহজাহান।
এদেশে তিনিই একমাত্র জল্লাদ যিনি একরাতেই দুই কারাগারে ৪ আসামিকে ফাঁসি দড়িতে ঝুলিয়েছেন।
শাহজাহান ১৯৭৯ সালে আটক হওয়ার আগে ও পরে তার নামে সর্বমোট ৩৬টি মামলা হয়। এরমধ্যে ১টি অস্ত্র মামলা, ১টি ডাকাতি মামলা এবং অবশিষ্ট ৩৪টি হত্যা মামলা। বিচারকার্যে দেরি হওয়ার কারণে সাজা ছাড়াই তিনি ১৯৭৯ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ১৭ বছর হাজতি হিসেবে কারাগারে থাকেন। ১৯৯৫ সালে তার ১৪৩ বছর সাজা হয়। পরে ১০০ বছর জেল মাপ করে তাকে ৪৩ বছরের জেল দেওয়া হয়। জেল থেকে বের হওয়ার তারিখ শাহজাহানের জেল কার্ডের ওপর লেখা আছে, ‘ডেট অব রিলিজ ২০৩৫’। রিলিজ ডেটে তার বয়স হবে ৮৫ বছর।

আরো পড়ুন