বুধবার, ৩০ নভেম্বর ২০২২

লোহাগাড়ায় বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা  

প্রকাশিত : ৭:৫৪ পূর্বাহ্ন বুধবার, ৩০ নভেম্বর ২০২২

 

 

নিজস্ব প্রতিবেদকঃ 

“বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্ররিবেশ পুনরুদ্ধারে এগিয়ে আসি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাদেশের ন্যায় চট্টগ্রামের লোহাগাড়ায়ও বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে এক র‌্যালীর আয়োজন করা হয়। সকাল ১০টায় র‌্যালীটি চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক প্রদক্ষিণ করে পূনরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়।

র‌্যালী শেষে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী।

বক্তব্য রাখেন বন্যাপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বন্যপ্রাণী ও জীববৈচিত্র কর্মকর্তা নূর জাহান, দিপান্বীতা ভট্টাচার্য ও চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আনোয়ার কামাল।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চুনতি অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন।

সভায় বক্তারা বলেন, যদি প্রকৃতি, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণীর ভারসাম্য নষ্ট হয়ে যায় তাহলে আমরা হারাবো আমাদের অমূল্য প্রাকৃতিক সম্পদ, হ্রাস পাবে ভূমির উর্বরতা, কৃষিতে উৎপাদন কমে যাবে মারাত্মক ভাবে। আর আমরা হারাবো আমাদের বাসযোগ্য সুন্দর এই পৃথিবীকে। পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়া করোনার মতো মহামারী আজ জনজীবনকে বিপন্ন করছে কেবল সচেতনতা না থাকার ফলে। তাই দেশ ও জাতির ভবিষ্যতের কথা চিন্তা করে পরিবেশ, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণে তাদের আবাসস্থল, চারনক্ষেত্র সংরক্ষণে, প্রাকৃতিক সম্পদ বন সংরক্ষণে গণ সচেতনতা সৃষ্টি ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে চুনতি অভয়ারণ্য বিট কর্মকর্তা মুুহাম্মদ ফরিদ উদ্দিন খন্দকার, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বনবিভাগের কর্মকর্তা-কর্মচারী, সিএমসি ও বিসিএফের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন