মঙ্গলবার, ১৭ মে ২০২২

বাল্যবিয়ে ঠেকালেন লোহাগাড়ার এসিল্যান্ড

প্রকাশিত : ১২:২৪ পূর্বাহ্ন মঙ্গলবার, ১৭ মে ২০২২

 

নিজস্ব প্রতিবেদকঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি)`র হস্তক্ষেপে বাল্যবিবাহের হাত থেকে রক্ষা পেল ১৭বছর বয়সী সাবেকুন্নাহার।

২৩ জানুয়ারী দুপুর ২টার দিকে উপজেলার পুটিবিলা ইউনিয়নের নাসিম পার্ক কমিউনিটি সেন্টারে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ মাসুদ রানা।

এসময় অভিভাবকের কাছ থেকে মুচলেকা নিয়ে ও ২,০০০ টাকা জরিমানা করে বিয়ে বন্ধ করে দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ মাসুদ রানা জানান, অপ্রাপ্ত কন্যার পরিবার প্রশাসনের নজর এড়িয়ে তার বিয়ে দেয়ার চেষ্টা করে। কলাউজানের ৮নং ওয়ার্ডের বাসিন্দা মফিজুর রহমানের কন্যার সাথে পুটিবিলার গৌড়স্হান এলাকার মুহাম্মদ আব্দুস সবুর পুত্র প্রবাসী মুহাম্মদ আলমগীর(৩০) এর বিবাহ ঠিক হয়। পুটিবিলা ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন মানিক ও স্থানীয় মেম্বার এর উপস্থিতিতে বিয়ে বন্ধ করে দেওয়া হয়। প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিবেন না বলে অঙ্গীকার করেন।

তিনি আরও জানান,চেয়ারম্যান, মেম্বার, অভিভাবক ও স্থানীয় লোকজনকে বাল্য বিয়ের বিরুদ্ধে সচেতন করা হয় ও সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। কাজী সাহেবরা বাল্য বিয়ে রেজিস্ট্রি করলে লাইসেন্স বাতিল করে জেল জরিমানা করা হবে। বাল্য বিয়ে একটি সামাজিক অপরাধ, এ ধরনের কাজে জড়িত/সহায়তাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অভিযানকালে পুটিবিলা ইউপির চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন মানিক,  লোহাগাড়া থানার এসআই নুরুন্নবী, উপজেলা ভূমি অফিসের নাজির সমির চৌধুরী, নয়ন দাশসহ অন্যান্যরা উপস্হিত ছিলেন।

 

 

আরো পড়ুন