বুধবার, ১০ অগাস্ট ২০২২

পুটিবিলায় অবৈধভাবে বালু উত্তোলনে হুমকিতে ফসলি জমি

প্রকাশিত : ৫:৫৬ পূর্বাহ্ন বুধবার, ১০ অগাস্ট ২০২২

 

নিজস্ব প্রতিবেদকঃ 

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নের গৌড়স্হান নয়া বাজারের দক্ষিণ পার্শ্বে সড়াইয়া খাল এবং পার্শ্বের জমি থেকে সেলু ইঞ্জিন (ড্রেজার) দিয়ে বালু উত্তোলনের ফলে ফসলি জমি ভেঙ্গে যাওয়ার অভিযোগ উঠেছে। পুটিবিলার ৮নং ওয়ার্ডের নব নির্বাচিত মেম্বার মুহাম্মদ ইকবালের নেতৃত্বে এসব অবৈধ বালু উত্তোলন করছে বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ওই গ্রামের দক্ষিণ চকে অবৈধভাবে জমি থেকে উক্ত ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নব নির্বাচিত মেম্বার মুহাম্মদ ইকবাল দীর্ঘদিন ধরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসছেন। তার ফলে পাশের ফসলী জমিন ভেঙ্গে গর্তে চলে যাচ্ছে বলে এমন অভিযোগ করেন ওই গ্রামের কৃষক মুহাম্মদ হাসান,আবুল কাসেম,আবুল হাসেম শওকত আলী, বদিউল আলম।

কৃ্ষক মুহাম্মদ হাসান জানান, গেল কিছুদিন ধরে পুটিবিলার ৮নং ওয়ার্ডের নব নির্বাচিত মেম্বার মুহাম্মদ ইকবাল অবৈধভাবে জমি থেকে বালু উত্তোলন করার ফলে আমাদের ফসলী জমি ভেঙ্গে যাচ্ছে।আমরা এ বিষয়ে ইউএনও স্যারের কাছে অভিযোগ করেছি।

কৃষক আবুল হাসেম জানান,ইকবাল মেম্বার ওই স্পট থেকে বালু উত্তোলনের কারণে আমাদের ফসলী নষ্ঠ হয়ে যাচ্ছে। অনেকদিন ধরে তিনি বালু তুলে বিক্রি করে আসছে যার ফলে আমাদের ফসলী জমি ভেঙ্গে যাচ্ছে। এমন ক্ষতি থেকে আমাদের রক্ষা পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভূক্তভোগিরা।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু জানান, বিষয়টি এলাকার ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃ্ষক আমাকে জানিয়েছেন। শীঘ্রই বালু জব্দ করে বালু খেকো মুহাম্মদ ইকবালের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্হা নেওয়া হবে বলেও তিনি জানান।

অভিযুক্ত পুটিবিলা ইউপির ৮নং ওয়ার্ডের নব নির্বাচিত মেম্বার মুহাম্মদ ইকবাল বালু উত্তোলনের সত্যতা স্বীকার করে বলেন, আমি আমার খতিয়ানভুক্ত জায়গা থেকে বালু উত্তোলন করেছি।

 

আরো পড়ুন