বুধবার, ৩০ নভেম্বর ২০২২

লোহাগাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস-২১ পালন উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত : ৬:৪৩ পূর্বাহ্ন বুধবার, ৩০ নভেম্বর ২০২২

 

নিজস্ব প্রতিবেদকঃ 

 

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। বিনম্র শ্রদ্ধায় জাতি আজ শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করেছিল দ।

১৪ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস-১৯ উপলক্ষে লোহাগাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মুহাম্মদ ইব্রাহীম কবির, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ মাসুদ রানা, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ জাকের হোসাইন মাহমুদ,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) মুহাম্মদ মাহবুব আলম শাওন ভুঁইয়া, উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আবদুল হামিদ বেঙ্গল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ নুরুল ইসলাম, পদুয়া বনরেঞ্জ কর্মকর্তা মুহাম্মদ সাইফুল ইসলাম, লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা রফিক দিদার, লোহাগাড়া প্রেস ক্লাব প্রচার-প্রকাশনা সম্পাদক মুহাম্মদ জাহেদুল ইসলাম,দপ্তর সম্পাদক মুহাম্মদ রায়হান সিকদার,শিক্ষক দেবাশীষ অাচার্য্য।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু বলেছেন, শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করে আলবদর ও রাজাকাররা এ দেশকে মেধাশূন্য করেছে। এই শূন্যতা পূরণ হওয়ার নয়। এরাই আবার স্বাধীন দেশে জঙ্গিবাদের বীজ বপন করে আমাদের সব অর্জনকে ধ্বংস করতে চায়। জঙ্গিবাদ নির্মূল করে শহীদদের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।তিনি আরও বলেন,মেধাবী সন্তানদেরকে হত্যা করে পুরো জাতিকে মেধাহীন করতে চেয়েছিল। কিন্তু তাতে তারা সফল হয়নি। আজ এগিয়ে যাচ্ছে দেশ। বিশ্বের দরবারে দেশ এখন মাথা উচু করে দাঁড়িয়েছে।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বিশ্বের দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। তিনি আরও বলেন,পদ্মা সেতু এখন উন্নয়নের দৃশ্যমান। বাঙ্গালী জাতির জন্য আজকের দিনটা অনেক স্বরণীয়।জাতির পিতার স্বপ্ন কে হৃদয়ে ধারণ করতে হবে।

অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল বলেছেন, বাঙালি জাতিকে মেধাশূন্য করতে ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিল।আর বর্তমান প্রজন্মকে মেধাশূন্য করতে চেয়েছিল। মেধাবী সন্তানদেরকে হত্যা করে পুরো জাতিকে মেধাহীন করতে চেয়েছিল। কিন্তু তাতে তারা সফল হয়নি। আজ এগিয়ে যাচ্ছে দেশ। নতুন প্রজন্মকে রক্ষা করতে আমাদের যে সামাজিক দায়বদ্ধতা আছে, তা পালন করতে হবে। তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

অনুষ্টানে উপজেলার কর্মরত সকল কর্মকর্তাবৃন্দ,সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ ও শিক্ষা প্রতিষ্টানের সকল শিক্ষার্থীগণ উপস্হিত ছিলেন।

আরো পড়ুন