শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

লোহাগাড়ায় সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয় নতুন সাজে সজ্জিত

প্রকাশিত : ৩:০৮ অপরাহ্ন শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

রায়হান সিকদার,লোহাগাড়া প্রতিনিধিঃ

লোহাগাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের সরকারী প্রাথমিক বিদ্যালয় শিক্ষার গুনগত মান নিশ্চিতকরণসহ আকর্ষণীয় পরিবেশ তৈরি হয়েছে। অভিভাবকরা ও শিক্ষার্থী আগ্রহী হয়ে উঠছে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের লেখাপড়ার মান ও পরিবেশ নিয়ে। উপবৃত্তি ও মিডডে মিল চালু করায় কমে এসেছে ঝড়ে পড়া শিশুর সংখ্যা। বেড়েছে লেখাপড়ার মান।
তেমনি উপজেলার চুনতি সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়কে নতুন সাজে সজ্জিত করা হয়েছে। স্কুলে বেড়েছে শিক্ষার গুনগত পরিবেশ।পড়ালেখার ক্ষেত্রে শিক্ষার্থীদের বেড়েছে অনেক আগ্রহ।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, লোহাগাড়া উপজেলায় ১০৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যার মধ্যে ৭০টির মত নতুন সাজে এবং লাল সবুজের রঙে সাজানো হয়েছে।
স্কুল ম্যনেজিং কমিটি, স্থানীয় শিক্ষানুরাগী, জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় প্রতিটা স্কুলের ব্যাপক উন্নয়ন করা হয়েছে।
বর্তমানে স্কুল ভবনগুলোকে সুন্দর আকর্ষণীয় ছবি, বানী, বর্ণমালা দিয়ে সাজানো হয়েছে।
সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে রয়েছে সুন্দর একটি শহীদ মিনার এবং রয়েছে ফুলের বাগান। শতভাগ শিক্ষার্থীর স্কুল ইউনিফরম রয়েছে।

সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী মুহাম্মদ ওমর ফারুকের আন্তরিকতায় বিদ্যালয় ভবনকে নতুন সাজে সজ্জিত করা হয়েছে।বিদ্যালয়ের সভাপতি ওমর ফারুক দায়িত্ব নেওয়ার পর থেকে পিএসসি পরীক্ষায় শতভাগ পাস করে আসছে।

প্রতিটি স্কুলে মিড ডে মিল কার্যক্রম চালু হওয়ায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের আগ্রহ আরও বৃদ্ধি পেয়েছে।

সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থী জানায়, তারা বিদ্যালয়ে এসে পড়ালেখার পাশাপাশি খেলাধুলা করতে পারে। স্কুলে বাগানসহ সুন্দর করে সাজানোর ফলে বাড়ির চেয়ে স্কুল তার কাছে বেশি ভাল লাগে।

সাতগড় মৌলভী বাজার এলাকার বাসিন্দা মুহাম্মদ কুতুব উদ্দিন জানান, বিদ্যালয় সুন্দর করে সজ্জিত করার ফলে তার মেয়ে পূর্বের তুলনায় বিদ্যালয়ের প্রতি এখন বেশি আগ্রহী হয়েই স্কুলে যায়। লেখাপড়ার মান অনেকটা বেড়েছে।

সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহিন আকতার
জানান, সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য মাল্টিমিডিয়ার মাধ্যমে শ্রেনীর পাঠদান চালু করায় শিক্ষার্থীদের শ্রেনি পাঠে আগ্রহ আরও বৃদ্ধি পেয়েছে। তাদের বিদ্যালয়কে নতুন সাজে সজ্জিত করায় শিক্ষার্থীদের মন-মানসিকতার পরিবর্তন হয়েছে। বিদ্যালয়ের বিভিন্ন কক্ষে নতুন আঙিনে সাজানো হয়েছে।

বিদ্যালয়ের সভাপতি ব্যবসায়ী মুহাম্মদ ওমর ফারুক জানান, বিদ্যালয়ের শিক্ষার মান্নোয়নে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি আগের চেয়ে কার্যকর ভূমিকা রাখছে। সভাপতি হিসেবে তিনি সর্বদা বিদ্যালয়ের খবর রাখেন এবং বিদ্যালয়ের সার্বিক উন্নয়নে সহযোগিতা করেন।

লোহাগাড়া উপজেলা সহকারী উপজেলা শিক্ষা অফিসার ওমর ফারুক জানান,
বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা শিক্ষাখাতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত করেছেন। শিক্ষাখাতে বর্তমান সরকারের অবদান অপরিসীম।
তিনি আরো বলেন,
বিদ্যালয়ে আকর্ষণীয় পরিবেশ তৈরি, শিশূদের উপস্থিতি বৃদ্ধি, শিক্ষকদের আন্তরিকতা বেড়েছে, অভিভাবকরা বিদ্যালয়ের প্রতি আগের চেয়ে অধিক মনোযোগী হচ্ছে। সরকারি বরাদ্দ (স্লিপ) ও স্থানীয় লোকজনের সহযোগিতায় অবকাঠামোগত উন্নয়ন করার মাধ্যমে বিদ্যালয়কে দৃষ্টিনন্দন করা হয়েছে।

এদিকে, গতকাল সকালে সাতগড় সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেছেন লোহাগাড়া উপজেলা শিক্ষা অফিসার মুহাম্মদ আকরাম হোসেন, সহকারী শিক্ষা অফিসার মুহাম্মদ ওমর ফারুক।
এসময় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মুহাম্মদ ওমর ফারুক, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মিসেস শাহিন আকতার সহ অন্যান্য শিক্ষক বৃন্দরা উপস্হিত ছিলেন।
বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণী কক্ষ, শিক্ষার মানোন্নয়ন ও বিদ্যালয়ের সুন্দর পরিবেশ দেখে উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসার বিদ্যালয়ের ভূয়সী প্রশংসা করেন। বিদ্যালয়ের শিক্ষার কার্যক্রম আগামীতে আরো অনেক দূর এগিয়ে যাবেন বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

আরো পড়ুন