শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

আদর্শ শিক্ষার্থী গড়তে মা`দের ভূমিকা অপরীসিমঃ রিজিয়া রেজা চৌধুরী

প্রকাশিত : ৯:৪০ অপরাহ্ন শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

দেশবাংলা ডেস্কঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি মেহেরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙনে ২০সেপ্টেম্বর সকালে মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামীলীগের সদস্য আলহাজ্ব আনোয়ার কামালের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদের সহধর্মিণী, বাংলাদেশ কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য জনাবা রিজিয়া রেজা চৌধুরী।প্রধান অতিথির বক্তব্যে রিজিয়া রেজা চৌধুরী বলেন,একজন শিক্ষিত মা যেমন শিক্ষিত জাতি দিতে পারে তেমনি একটি পারিবারিক শিক্ষালয় একজন মানুষকে আদর্শ শিক্ষা দিতে পারে। পারিবারিক শিক্ষার গুরুত্ব দিতে গিয়ে তিনি বলেন, নৈতিক শিক্ষা শিশুর পরিবার থেকেই পেয়ে থাকে। একজন শিশু জন্মের পর থেকে কিশোর পর্যন্ত দীর্ঘ সময় পার করে মায়ের সাথে।তিই আদর্শ শিক্ষার্থী গড়তে মায়েদের ভূমিকা অপরিহার্য। অসৎ সঙ্গে শিক্ষার্থীরা অনেক সময় পড়ালেখা থেকে ঝরে পড়ে। লেখাপড়া থেকে ঝরেপড়া রোধে নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো, বাড়িতে পড়ার পরিবেশ নিশ্চিত করা, বন্ধু নির্বাচনে সতর্ক থাকা, মাদকমুক্ত রাখা ও সন্তানদের বিনোদনে রাখার প্রতি মায়েদেরকে আহবান জানান তিনি।

এদিকে মেয়েদের বাল্যবিবাহ থেকে বিরত রাখতে নানা পরামর্শ ও ক্ষতিকারক দিকগুলো তুলে ধরেন তিনি। বাবা-মায়ের সাথে সন্তানের সম্পর্ক থাকবে বন্ধুর মতো। এতোটা কাছে থাকা উচিৎ যেন সন্তানরা বন্ধুর মতো বাবা মায়ের সাথে সব আলোচনা করতে পারে। ভ্রান্ত পথে যাওয়ার আগেই যেন বাবা-মা বুঝতে পারে তার গতিপথ। সন্তানদের সব কাজে উগ্র হয়ে বাঁধা না দিয়ে বরং সব কাজে হ্যা বলার পরামর্শ দেন তিনি। প্রথমে হ্যাঁ বলে পরবর্তীতে ক্ষতিকারক দিক তুলে ধরলে শিশুরা নিজ থেকে ওই কাজ থেকে সড়ে দাড়াবে। ‘চাকরি নেই এই কথার ভিত্তি নেই’ উল্লেখ করে বলেন- দেশে পর্যাপ্ত কাজের সুযোগ রয়েছে। বরং কাজ দেয়ার মতো মেধাবীদের খুঁজে পাওয়া যায় না, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন এর পক্ষ থেকে অত্র স্কুলে একটি লেপটপ ও স্টেন সহ প্রজেক্টর প্রদান করেন মিসেস রিজিয়া রেজা চৌধুরী।

এছাড়া সমাবেশে মহিলা নেত্রী জেসমিন আক্তার,কবি ও সাহিত্যিক হোসনে আরা বেবি,কহিনুর আক্তার,নার্গিস আক্তার মুন্নী,সুলেখা বডুয়া,রেহেনা আক্তার,চম্পা দেবী সোমা,কামরুনাহার বেবী,আজমা আক্তার মুন্নী,শাহীন আক্তার,সাগেবা আক্তার,শিউলী বডুয়া,আয়শা বেগম,রুবি আক্তার, সাজেদা বেগম,জয়নাব বেগম,জাহেদা আক্তার,শাহীন আক্তার উপস্হিত ছিলেন।

আরো পড়ুন