বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

অভাবের সংসারে দিন কাটাচ্ছেন মুক্তিযোদ্ধা ব্রজেন্দ্র লাল

প্রকাশিত : ৮:৩২ পূর্বাহ্ন বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

রায়হান সিকদার,দেশবাংলা নেটঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পশ্চিম  কলাউজান ৬ নং ওয়ার্ডের মৃত রামানন্দ দেব নাথের পুত্র মুক্তিযোদ্ধা ব্রজেন্দ্র লাল দেব নাথ।অভাবের কারণে ভাঙ্গা একটি টিনের ঘরে অতি কষ্টে ছেলে মেয়েদের নিয়ে দিনাতিপাত করছেন তিনি

যুদ্ধকালীন সময়ে তার অপারেশনের নাম ছিল (ক্যাপ্টিন করিম)।

তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ লোহাগাড়া উপজেলা শাখার কার্যকরী সদস্য।

সরেজমিনে গিয়ে জানা গেছে,বজেন্দ্র লাল দেব নাথের সংসারে

৬ মেয়ে এবং ১ ছেলে। অতি কষ্টে চলে তার সংসার। দীর্ঘদিন ধরে তিনি এলাকায় ঝাঁলমুড়ি বিক্রয় করে স্ত্রী ও  ছেলে সন্তানকে নিয়ে দিনাতিপাত করে আসছেন। ব্যাংক হতে

ঋণের টাকা নিয়ে ৬মেয়েকে  বিয়ে দিয়েছে বলে জানান তিনি।কিন্তু ঋণের টাকা এখনো পরিশোধ করতে পারেননি।

তার একমাত্র ছেলে এইচ এসসি পাশ করে অনেক দপ্তরে চাকরীর অাবেদন করেছেন।কিন্তু চাকরীতে ঘুষ দিতে না পারায় কাজ  হয়নি  বলে জানান মুক্তিযোদ্ধা ব্রজেন্দ্র লাল দেব নাথ।

তিনি আরো জানান, হার্টের অসুস্থতার কারণে তিনি ভারী কাজ করতে পারেননা। সরকারের কাছ থেকে যে পরিমাণের মুক্তিযোদ্ধা ভাতা পেয়েছে তার  বাড়ীর পাশে উক্ত টাকা দিয়ে একটি চায়ের দোকান করে সংসার চালান।

তিনি একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। তিনি  প্রধানমন্ত্রীর কাছে মুক্তিযোদ্ধা কোটা থেকে একটি বাড়ী এবং ছেলেটির জন্য একটি চাকরীর আশা নিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালীন দেশের মানুষকে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধি ভাতা, প্রাথমিক উপবৃত্তি ও মাধ্যমিক উপবৃত্তি, মাতৃত্বকালীন ভাতা সহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করে আসছেন।

তাই  প্রধানমন্ত্রী তার মত একজন মুক্তিযোদ্ধার আবেদনটি গ্রহন করবেন।

তিনি ইতিমধ্যে তার একমাত্র ছেলের চাকরীর জন্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা, চট্টগ্রাম জেলা প্রশাসক, চট্টগ্রাম (১৫) সাতকানিয়া-লোহাগাড়ার সংসদ সদস্য`র কাছে আবেদন করেন।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আসলাম বলেন, তিনি খোজ-খবর নিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বস্হ করেন। মুক্তিযোদ্ধা ব্রজেন্দ লাল দেবনাথের মানবেতর জীবনযাপনের কথা সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তিনি বিষয়টি অবহিত করবেন।

আরো পড়ুন