মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

প্রশ্নফাঁস ঠেকাতে মাঠে থাকবে ছাত্রলীগ

প্রকাশিত : ৪:২৪ পূর্বাহ্ন মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

ঢাবি প্রতিবেদক,দেশবাংলা ডটনেট

ভর্তি পরীক্ষার একদিন আগে বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে ছাত্রলীগের নেতৃত্বাধীন টিএসসির বিভিন্ন ছাত্র সংগঠনের সমন্বয়ে নবগঠিত প্ল্যাটফর্ম ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ’।

শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদের গ-ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ। গত কয়েক বছর প্রশ্নফাঁস ছাড়াও ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরীক্ষার হলে জালিয়াতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্রকে প্রশাসনের সহায়তায় গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃতদের মধ্যে ছাত্রলীগের কেন্দ্রীয় পর্যায়ের নেতা ছাড়াও হল পর্যায়ের নেতা-কর্মীদের জড়িত থাকার খবর বিভিন্ন গণমাধ্যমে বের হয়।

সংবাদ সম্মেলনে সঞ্জিত চন্দ্র দাস বলেন,  “বিশ্ববিদ্যালয়ের বাইরের কেন্দ্রগুলোতে যাতে কোনো দুর্নীতি না হতে পারে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানাচ্ছি।  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ যেকোনো ধরনের দুর্নীতি ঠেকাতে কাজ করবে। এছাড়াও পরীক্ষার আগের রাতে প্রতিটি হলে হলে ছাত্রলীগের অবস্থান থাকবে।”

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের কাছে আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এই ছাত্র বলেন, “কোনো ধরনের দুর্নীতি দেখলে বা টের পেলে সঙ্গে সঙ্গে প্রশাসনকে অবহিত করার অনুরোধ করছি। ছাত্রলীগের কোনো নেতাকর্মী যদি জড়িত থাকে তাহলে আমরা তা স্বীকার করে নিয়ে সঙ্গে সঙ্গে সাংগঠনিক ব্যবস্থা নিব। কোনো ছাড় দেওয়া হবে না।”

ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন,  “স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে যেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পায় সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি সম্মিলিত শিক্ষার্থীবৃন্দ ও ছাত্রলীগ আলাদাভাবে পরীক্ষার্থীদের সার্বিক সহায়তা দিতে কাজ করবে।”

ভর্তি পরীক্ষার্থীদের সুপেয় খাবার পানির ব্যবস্থাসহ কেউ অসুস্থ হলে তাদের তাৎক্ষণিক সেবার জন্য মেডিকেল টিম কাজ করবে বলে জানায় ছাত্রলীগের ঢাবি শাখা।

সাদ্দাম বলেন, “একইসঙ্গে পরীক্ষায় কেউ যাতে কোনো ধরনের অসাদুপায় অবলম্বন করতে না পারে সে ব্যাপারে আমরা কাজ করবো। প্রশ্নফাঁস ঠেকাতে আমাদের জিরো টলারেন্স থাকবে।”

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় বিতর্ক সংসদের সভাপতি এস এম রাকিব হাসান সিরাজীর সভাপতিত্বে  স্বাগত বক্তব্য রাখেন স্লোগান একাত্তরের সভাপতি কাজী সুজন মিয়া এবং সঞ্চালনা করেন নাট্য সংসদের সভাপতি সানোয়ারুল হক সানী।

লিখিত বক্তব্যে রাকিব হাসান বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীদের সেবা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ তথ্য সহায়তা কেন্দ্র গঠনের মাধ্যমে তথ্য সেবা দিবে।

“প্রায় দুইশর অধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে কাজ করবে। এমনকি শিক্ষার্থীদের বিশুদ্ধ পানি ও কেউ অসুস্থ হলে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও করা হবে।”

আরো পড়ুন