সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

লোহাগাড়ায় ইউএনও’র ‘মভ টেস্ট’ এর ২য় পর্বের পরীক্ষায় এক হাজার শিক্ষার্থীর অংশগ্রহণ

প্রকাশিত : ১২:৫৭ অপরাহ্ন সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

 

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং মাদ্রাসার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় ১হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে ইউএনও শরীফ উল্যাহ’র উদ্যোগে ‘মভ টেস্ট-২০২৩’ এর ২য় পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৫ নভেম্বর রবিবার বিকাল ৩ টায় লোহাগাড়া শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলার সকল মাধ্যমিক স্কুলের ৫৩১ জন শিক্ষার্থী এবং মোস্তফা বেগম গার্লস হাইস্কুল কেন্দ্রে সকল মাদ্রাসার ৩৯৬ জন শিক্ষার্থী ‘মভ টেস্টে’ অংশগ্রহণ করে। এই পরীক্ষার ২য় পর্বে প্রাপ্ত নাম্বার ৩য় পর্বের সাথে যোগ করা হবে। ৩য় পর্ব শেষে চূড়ান্ত বিজয়ীদেরকে নির্ধারণ করা হবে এবং তাদেরকে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হবে।

 

এই পরীক্ষাটি মূলত ইংরেজি ভোকাবুলারির উপর হয়ে থাকে। ‘এভরিডে ফাইভ ওয়ার্ডস’ নামে একটি ওয়্যাটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে ইউএনও প্রতিদিন নতুন পাঁচটি করে ইংরেজি শব্দার্থ সরবরাহ করেন। পরে সেগুলো শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া হয়। শিক্ষার্থীরা বিপুল আগ্রহ ও উৎসাহসহকারে সেগুলো আয়ত্ত করে থাকে। শিক্ষার্থীদেরকে এবিষয়ে ব্যাপকভাবে উদ্বুদ্ধ করতে ইউএনও একের পর এক শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় শেষে উপস্থিত প্রতিযোগিতা আয়োজন করে বিজয়ীদেরকে ‘উইনার্স ব্যাগ’ প্রদান করে পুরস্কৃত করে থাকেন৷ আর ভোকাবুলারি শেখায় শিক্ষার্থীদের বড় পরিসরে পুরস্কৃত করার জন্য তিনি আয়োজন করে থাকেন ‘মভ টেস্ট’। ২০২৩ সালে নতুন ৪০০ টি ইংরেজি শব্দার্থ সরবরাহ করা হয়েছে। ২০২২ সালে ৩০০ টি শব্দার্থ সরবরাহ করা হয়েছিল। চূড়ান্ত পর্বের পরীক্ষা শেষে বিজয়ীদের হাতে আকর্ষণীয় পুরস্কার তুলে দেওয়া হয়েছিল।
ইউএনও শরীফ উল্যাহ জানান, মূলত শিক্ষার্থীদের ইংরেজি শব্দভাণ্ডার সমৃদ্ধ করার মাধ্যমে ইংরেজিতে তাদেরকে সাহসী, আত্মবিশ্বাসী ও দক্ষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই ‘এভরিডে ফাইভ ওয়ার্ডস’ ও ‘মভ টেস্ট’ এর আয়োজন করা হয়েছে। আমি বিশ্বাস করি, এই উদ্যোগের সুফল শীঘ্রই আমরা দেখতে পাবো।

আরো পড়ুন