সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

লোহাগাড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে র‌্যালী ও আলোচনা সভা

প্রকাশিত : ১১:৩৫ পূর্বাহ্ন সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

 

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

“অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনীয় ভবিষ্যত গড়ি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চট্টগ্রামের লোহাগাড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২৩ পালন করা হয়েছে।

১৩ অক্টোবর( শুক্রবার) সকালে উপজেলা প্রশাসন ও লোহাগাড়া উপজেলার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে র‌্যালী, আলোচনা সভা,ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরীফ উল্লাহর সভাপতিত্বে উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা সহকারি কমিশনার(ভূমি) নাজমুন লায়েল,লোহাগাড়া উপজেলা কৃষি অফিসার কাজি শফিউল ইসলাম,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) মোঃ মাহবুব আলম শাওন ভূঁইয়া,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুরুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আনিসুর রহমান, উপজেলা আনসার বিডিবি কর্মকর্তা ফয়েজুন্নেছা,উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগের উপজেলা ডেভলপমেন্ট ফেসিলিটেটর আবু সাঈদ রানা, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা মুুহাম্মদ মোসলেহ উদ্দিন,উপজেলা পল্লী জীবিকায়ন কর্মকর্তা কানিজ ফাতেমাসহ জনপ্রতিনিধি,সাংবাদিক,শিক্ষকসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মরত কর্মকর্তাবৃন্দরা।

সভায় সভাপতির বক্তব্যে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরীফ উল্লাহ বলেন, ১৯৮৯ সাল থেকে প্রতি বছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে। তিনি আরও বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোন না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকি হ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগ পূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকি হ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও তিনি জানান।

লোহাগাড়া ফায়ার সার্ভিসের স্টেশন রুবেল হোসেনের নেতৃত্ব ১৫ জনের একটি টীম মহড়া পরিচালনা করেন।

আরো পড়ুন