বুধবার, ২৯ জুন ২০২২

বিদ্যালয় পরিদর্শন ও ফুলের চারা রোপন করলেন লোহাগাড়ার ইউএনও

প্রকাশিত : ৯:২৪ অপরাহ্ন বুধবার, ২৯ জুন ২০২২

 

লোহাগাড়া প্রতিনিধিঃ

“পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ; মানসম্মত শিক্ষা ও উন্নত দেশ“ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে লোহাগাড়ায় পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে নিয়মিত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেছেন নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ উল্যাহ।
এরই অংশ হিসেবে বুধবার (২৫ মে) পরিদর্শনে যান উপজেলার তৈয়ব আশরাফ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ সুখছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এসময় স্কুল আঙিনার সৌন্দর্যবর্ধনের জন্য ফুলের চারা রোপণ করা হয়। এছাড়া শ্রেণিকক্ষ পরিদর্শন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের শিক্ষা বিষয়ক কার্যক্রম তদারক করা হয় এবং প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।

ইউএনও শরীফ উল্যাহ বলেন, অত্র উপজেলায় ইউএনও হিসেবে যোগদানের পর ইতোমধ্যে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেছি। এসময় আমার মনে হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান সমূহে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন, সুন্দর ও প্রত্যাশিত শিক্ষার পরিবেশ তৈরিতে শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্য কর্মচারীগণ যথেষ্ট সচেতন নন।

 

 

অথচ একথা সর্বজন স্বীকৃত যে, একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষা কার্যক্রম, শিক্ষকদের দক্ষতা-প্রয়াস ইত্যাদি একজন শিক্ষার্থীর শিক্ষার প্রতি আগ্রহ, চিন্তা-চেতনা, নৈতিকতা, মেধা, বুদ্ধি ও মানসিক বিকাশ প্রভৃতি বিষয়গুলোকে ব্যাপকভাবে প্রভাবিত করে থাকে। সুন্দর ও উন্নত পরিবেশেই সুন্দর ও উন্নত মানুষ গড়ে উঠবে এটাই স্বাভাবিক।

তিনি আরও বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে আমাদেরকে এসডিজি অর্জন করতে হবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। এসডিজির ৪ নম্বর লক্ষ্যমাত্রা হচ্ছে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পরিষ্কার-পরিচ্ছন্ন শিক্ষার পরিবেশ নিশ্চিত করা ব্যতীত এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়।

আরো পড়ুন