বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ; মানসম্মত শিক্ষা ও উন্নত দেশ : লোহাগাড়ার ইউএনও 

প্রকাশিত : ১১:৪২ অপরাহ্ন বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ 

২৪ মে মঙ্গলবার দুপুরে  “পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ; মানসম্মত শিক্ষা ও উন্নত দেশ” শিরোনামে লোহাগাড়া উপজেলা নির্বার্হী  কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ শরীফ উল্যাহ নিজের অ্যাকাউন্ট থেকে স্ট্যাটাসটি দেয়ার পরই সামাজিক যোগাযোগমাধ্যমে তা’ ভাইরাল হয়ে যায়  এবং সর্বমহলের প্রশংসায় ভাসছেন তিনি।   এ স্ট্যাটাসটি হুবহু নিম্নে তুলে ধরা হলো:

লোহাগাড়া উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদানের পর ইতোমধ্যে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ভিজিট করেছি। এসময় আমার মনে হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানসমূহে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন, সুন্দর ও প্রত্যাশিত শিক্ষার পরিবেশ তৈরিতে শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্য কর্মচারীগণ যথেষ্ট সচেতন নন। অথচ, একথা সর্বজন স্বীকৃত যে, একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষা কার্যক্রম, শিক্ষকদের দক্ষতা-প্রয়াস ইত্যাদি একজন শিক্ষার্থীর শিক্ষার প্রতি আগ্রহ, চিন্তা-চেতনা, নৈতিকতা, মেধা, বুদ্ধি ও মানসিক বিকাশ প্রভৃতি বিষয়গুলোকে ব্যাপকভাবে প্রভাবিত করে থাকে। সুন্দর ও উন্নত পরিবেশেই সুন্দর ও উন্নত মানুষ গড়ে উঠবে এটাই স্বাভাবিক!

আপনারা জানেন, আগামী ২০৩০ সালের মধ্যে আমাদেরকে এসডিজি অর্জন করতে হবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। এসডিজির ৪ নম্বর লক্ষ্যমাত্রা হচ্ছে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পরিষ্কার-পরিচ্ছন্ন শিক্ষার পরিবেশ নিশ্চিত করা ব্যতীত এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়।

তাই, লোহাগাড়া উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ সংশ্লিষ্ট সকলকে সামর্থ্যের সর্বোচ্চ দিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সবসময় সচেতন থাকা ও একে অপরকে উৎসাহিত করার জন্য অনুরোধ করা হলো। আসুন, সবাই মিলে উন্নত দেশ গড়ি। – শরীফ উল্যাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, লোহাগাড়া, চট্টগ্রাম।

আরো পড়ুন