মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

বিশ্ব ডায়াবেটিস দিবসে লোহাগাড়ায় র‌্যালি,লিপলেট,বিনামুল্যে ইনসুলিন ও ঔষধ বিতরণ

প্রকাশিত : ১১:৪৫ পূর্বাহ্ন মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

 

লোহাগাড়া প্রতিনিধিঃ

সারা বিশ্বের ন্যায় চট্টগ্রামের লোহাগাড়ায় বিশ্ব ডায়াবেটিস দিবস-২১ পালিত করা হয়েছে।

১৪ নভেম্বর সকালে লোহাগাড়া ডায়াবেটিস জেনারেল হাসপাতালের আয়োজনে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে র‌্যালি,বিনামুল্যে ইনসুলিন,ঔষধ ও লিপলেট বিতরণ করা হয়।

ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য`ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়, সচেতনতামূলক পোস্টার,ইনসুলিন,ঔষধ, লিফলেট বিতরণ, চিকিৎসা পরামর্শ ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু।

উদ্বোধক ছিলেন লোহাগাড়া উপজেলা স্বাস্হ্য প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ।

 

 

 

বিশেষ অতিথি ছিলেন লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) জাকের হোসাইন মাহমুদ, লোহাগাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুহাম্মদ নুরুল ইসলাম।

এসময় উপস্হিত ছিলেন লোহাগাড়া ডায়াবেটিস জেনারেল হাসপাতালের প্রতিষ্ঠাতা সমাজকর্মী মুহাম্মদ আরমান বাবু রোমেল, হাসপাতালের পরিচালক মুহাম্মদ রাশেদুল হক সহ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসারবৃন্দরা।

প্রধান অতিথির বক্তব্যে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু বলেছেন,সারাবিশ্বেই ডায়াবেটিস এখন মহামারী আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব।বিশ্ব ডায়াবেটিস দিবসে লোহাগাড়া ডায়বেটিস হাসপাতালে যেসব কর্মসূচি গ্রহন করা হয়েছে সত্যিই অনেক প্রশংসনীয়।

লোহাগাড়া উপজেলা স্বাস্ব্য প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ বলেছেন, বিশ্ব ডায়াবেটিস দিবসে লোহাগাড়া ডায়বেটিস হাসপাতালে যেসব কর্মসূচি গ্রহন করা হয়েছে সত্যিই অনেক প্রশংসনীয়। যথাযথ চিকিৎসা শিক্ষা পেলে একজন ডায়াবেটিস রোগী চিকিৎসকের ওপর নির্ভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এ রোগের যেসব ঝুঁকি আছে তা এড়িয়ে চলতে পারেন। সকল ডায়াবেটিস রোগীদের সচেতনা থাকা দরকার বলেও তিনি জানান।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে লোহাগাড়া ডায়াবেটিস জেনারেল হাসপাতালে আগত সকল রোগীদের সাথে কথা বলেন,এবং বিভিন্ন কক্ষে পরিদর্শন করেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু এবং লোহাগাড়া উপজেলা স্বাস্হ্য প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ।

আরো পড়ুন