বুধবার, ২০ অক্টোবর ২০২১

এবার লোহাগাড়ায় ১০৬ মণ্ডপে প্রতিমা প্রস্তুত

প্রকাশিত : ৯:৫৯ পূর্বাহ্ন বুধবার, ২০ অক্টোবর ২০২১

 

লোহাগাড়া প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় ১০৬ টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজাকে বরণ করতে প্রায় সব ধরণের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। এবার দুর্গা দেবী এসেছে ঘোটকে। গমন হবে দোলায়।

রবিবার (১০ অক্টোবর) দেবীর চক্ষুদানের মধ্য দিয়ে শুরু দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। এরপর ১১ অক্টোবর ষষ্ঠী পূজা আরম্ভ। ১৫ অক্টোবর দেবীর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুর্গোৎসব। দুর্গাপূজা উপলক্ষে সনাতনী সম্প্রদায়ের মধ্যে বিরাজ করছে আনন্দের ভাব।

সরজমিনে উপজেলার পদুয়া গুপ্ত জমিদার বাড়ি ও কলাউজান মহাজনবাড়ি মণ্ডপে ঘুরে দেখা যায় দুর্গাপূজাকে ঘিরে পূর্জা মণ্ডপগুলোতে চলছে আলোকসজ্জার কাজ।

লোহাগাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা, লোহাগাড়া উপজেলা হিন্দু,বৌদ্ধ ও খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি শ্রী নিবাস দাশ সাগর জানান, শারদীয় দুর্গাপূজাকে বরণ করতে প্রায় সব ধরণের প্রস্তুতি শেষ পর্যায়ে। উপজেলার ১০৬ টি পূজামণ্ডপ রয়েছে। তার মধ্যে ৬৭টি প্রতিমা পূজা। বাকিগুলো ঘট পূজা।

মণ্ডপে উৎসবের যাবতীয় প্রস্তুুতি ইতোমধ্যে শেষ হয়েছে। এখন চলছে আলোক-সজ্জা ও মঞ্চ তৈরির কাজ।সব মিলিয়ে আমাদের এবারের পূজা আনন্দঘন ও জাঁকজমকপূর্ণ ভাবে শেষ হবে বলে আশাবাদি।

এদিকে,
সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকারিয়া রহমান জিকু জানান, ইতোমধ্যে উপজেলা পূজা উদযাপন কমিটিসহ প্রতিটি মণ্ডপের নেতৃবৃন্দের সাথে মিটিং করে নিরাপত্তার সার্বিক বিষয় নিশ্চিত করা হয়েছে।

পূজা-অর্চনা চলাকালীন সময়ে সকল পূজারী ও পুরোহিতগনকে আজান ও নামাজের সময় মাইক ও উচ্চশব্দে সাউন্ড সিস্টেম না বাজানোর জন্য অনুরোধ জানান। এছাড়াও পূজা চলাকালীন প্রতিটি মণ্ডপের জন্য পুলিশের মোবাইল টিম ও আনসার সদস্য মোতায়েন থাকবে। দুর্গাপূজা নির্বিঘ্নে পালনের জন্য পুলিশের পক্ষ থেকে সবধরণের নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

উপজেলার নির্বাহী অফিসার আহসান হাবিব জিতু জানান, উপজেলা প্রশাসনের সাথে পূজা উদযাপন কমিটির সাথে বৈঠক হয়েছে। প্রতিটি মণ্ডপে সহায়তাসহ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি।

আরো পড়ুন