রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

লোহাগাড়ায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২জনকে কারাদণ্ড ও ১জনকে জরিমানা

প্রকাশিত : ৯:০০ পূর্বাহ্ন রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

 

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়ায় অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে দুই ব্যক্তিকে ৭দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং একজনকে ৫০হাজার টাকা জরিমানা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় বালু জব্দ করা হয়।

১৩ সেপ্টেম্বর সোমবার বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট তথা উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ খোরশেদ আলম চৌধুরী যৌথ অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতে এ সাজা দেন।

দন্ড প্রাপ্ত ব্যাক্তিরা হলেন উপজেলার চুনতি সুফিনগরের আবদুর রবের পুত্র মোঃ রুবেল (২৫),চুনতির আবু সিদ্দিকের পুত্র মুুহাম্মদ আরিফ(২৩)।

জরিমানা প্রাপ্তের নাম চুনতির মুন্সেফ বাজার এলাকার এহেতেশামুল হকের পুত্র তাহমিদ(২৪)।
দণ্ড ঘোষণার পর ভ্রাম্যমাণ আদালত তাদেরকে কারাগারে পাঠিয়ে দেন।

জানা যায়, উপজেলার চুনতি ইউনিয়নের সুফিনগর বড় গোদার পাড় এলাকা,পুটিবিলা গৌড়স্হান(হাসিনাবিটা) এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করার সময় ২জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০ অনুযায়ী দুই ব্যক্তিকে ৭দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয় এবং অপরজনকে নগদ ৫০হাজার টাকা জরিমানা দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আহসান হাবীব জিতু জানান,অবৈধভাবে বালু খেকোদের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে, বালু খেকোদের কোন প্রকার ছাড় নেই। অবৈধ বালু উত্তোলনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০-এর ১৫(১) ধারায় দোষী সাব্যস্ত করে ২জনকে ৭দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং একজনকে অর্থদণ্ড দেওয়া হয়। জনকল্যাণে এবং জনসচেতনতায় ভ্রাম্যমাণ আদালতের এমন অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

 

আরো পড়ুন