শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

কোটা বহালে আজও শাহবাগে অবস্থান, তীব্র যানজট

প্রকাশিত : ১০:৫১ অপরাহ্ন শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ এবং মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য ৩০ শতাংশ কোটা রাখার দাবিতে দ্বিতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রেখেছেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

সড়কে অবস্থানের ফলে বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ এই সড়ক দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন কর্মজীবী মানুষ।

বুধবার রাতে শুরু হওয়া এই আন্দোলন মধ্যরাতের পরে কিছুটা স্থিমিত হয়ে যায়। ভোরের দিকে শাহবাগ প্রায় ফাঁকা থাকলেও সকাল সাতটার পর থেকে লোকসমাগম বাড়তে থাকে।

সরকারি চাকরিতে নিয়োগে এতদিন ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ।

এই কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে কয়েক মাস আগে আন্দোলন জোরালো করেছিল ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

শুরুতে তাদের দাবিতে সরকার নত না হওয়ার অবস্থানে থাকলেও এক পর্যায়ে কোটা সংস্কারের বিষয়টি পর্যালোচনা করতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেয়।

ওই কমিটি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা সম্পূর্ণ তুলে দেওয়ার সুপারিশ করে, যা বুধবার মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে রাতে রাস্তায় নামেন মুক্তিযোদ্ধার সন্তানরা।

সরেজমিনে দেখা যায়, সড়কে কোটা রাখার পক্ষে আন্দোলরতরা সকাল থেকে সড়কে অবস্থান নেয়। আন্দোলনকারীরা শাহবাগ মোড় দখল করে অবস্থান নেওয়ায় মৎস্য ভবন মোড় থেকে সাইন্সল্যাব ও কাওরান বাজারের দিকে কোনও যানবাহন যেতে পারছে না। আবার সাইন্সল্যাব হয়ে আসা যানবাহন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন শাহবাগ মোড়ের লেফট টার্ন হয়ে রূপসী বাংলা মোড় হয়ে প্রেসক্লাব, পল্টন, মতিঝিলের দিকে যেতে হচ্ছে।

এদিকে শাহবাগ মোড় বন্ধ থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনও গাড়ি প্রবেশ করতে পারছে না। রূপসী বাংলা মোড় হয়ে শাহবাগ মোড় ক্রস করে ক্যাম্পাসে প্রবেশের সুযোগ না থাকায় গাড়িগুলোকে শাহবাগ মোড়ে ইব্রাহিম মেডিকেল কলেজ সংলগ্ন লেফ্ট টার্ন হয়ে মৎস্য ভবনের দিকে যেতে হচ্ছে।

এর আগে একই দাবিতে বুধবার রাত সাড়ে আটটার দিকে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ৪০-৫০জন নেতাকর্মী মিছিল নিয়ে শাহবাগ মোড় অবরোধ করেন। ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল না করা পর্যন্ত অবরোধ অব্যাহত থাকবে বলে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মো. আল মামুন ঘোষণা দেন।

আরো পড়ুন