মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

‘সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে কমিশন প্রতিজ্ঞাবদ্ধ’

প্রকাশিত : ৬:২৮ পূর্বাহ্ন মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সংবিধান অনুযায়ী অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। বুধবার (৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে দক্ষিণ এশিয়ার দেশগুলোর নির্বাচন কমিশনারদের সংগঠন-ফেমবোসা’র নবম সম্মেলনে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এবারে সম্মেলনের প্রতিপাদ্য ‘জবাবদিহি ও অংশগ্রহণমূলক নির্বাচনী প্রক্রিয়া’। এ বছর সম্মেলনে যোগ দিয়েছেন ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানর নির্বাচন কমিশনের ২১ জন প্রতিনিধি।

নুরুল হুদা বলেন, স্বচ্ছ নির্বাচনী ব্যবস্থা ও অংশগ্রহণমূলক নির্বাচনে নিজেদের অভিজ্ঞতা বিনিময়ে ভূমিকা রাখতে পারে সার্কভুক্ত দেশগুলো। এ সম্মেলন থেকে যেসব অভিজ্ঞতা অর্জন করা হবে তা আগামী নির্বাচনে কাজে লাগানো যাবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন স্বচ্ছ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে বাংলাদেশের নির্বাচন কমিশন, আরপিও সংশোধনের উদ্যোগও নিয়েছে কমিশন।

তিনি বলেন, সামনে একাদশ জাতীয় নির্বাচন। বাংলাদেশের শক্তিশালী গণতন্ত্র চর্চায় আরপিও সংশোধনী এবং সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজন করতে বাংলাদেশ নির্বাচন কমিশন সব সময় প্রস্তুত। তারা একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেশবাসীকে উপহার দিতে পারবে।

আরো পড়ুন