রবিবার, ২২ মে ২০২২

সালাতের পাশাপাশি অন্যান্য কার্যাবলী সম্পাদনেও মসজিদের ভুমিকা প্রাসঙ্গিক ও অনস্বীকার্যঃ সাংসদ ড.নদভী

প্রকাশিত : ৫:০০ অপরাহ্ন রবিবার, ২২ মে ২০২২

সাতকানিয়া উপজেলার দক্ষিণ কাঞ্চনা ফুলতলা জামে মসজিদ ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় গতকাল ২৮ সেপ্টেম্বর ২০১৮ ইং শুক্রবার। ভিত্তি স্থাপন করেন সাতকানিয়া-লোহাগাড়া’র সাংসদ ও শীর্ষ স্থানীয় এনজিও সংস্থা আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।
এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি সিটি জাফর, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য মোহাম্মদ জসিম উদ্দিন, এওচিয়ার ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাম মানিক,কাঞ্চনা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ সালাম, কাঞ্চনা আওয়ামীলীগের সভাপতি মোখলেস উদ্দিন জাকের, উপি মেম্বার মোহাম্মদ আলম,মাওলানা মুহাম্মদ সানাউল্লাহ প্রমুখ।

ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি বলেন, পৃথিবীর সর্বাপেক্ষা উত্তম স্থান মসজিদ। মসজিদে নববীতে বসেই মহানবী (সাঃ) ইবাদত বন্দেগীর পাশাপাশি, জ্ঞানচর্চাসহ নবগঠিত মদিনা রাষ্ট্রের যাবতীয় কাজের আঞ্জাম দিয়েছিলেন। সুতরাং দ্বীনের মূল ভিত্তি পাঁচ ওয়াক্ত সালাত আদায়ের পাশাপাশি অন্যান্য কার্যাবলী সম্পাদনেও মসজিদের ভুমিকা প্রাসঙ্গিক ও অনস্বীকার্য। মসজিদের সাথে মুসলমানদের দৈনন্দিন জীবন ওতপ্রোতভাবে জড়িত। এটি মুসলমানের মিলন মেলা,যেখানে তারা প্রতিদিন পাঁচবার মিলিত হয়ে রবের সাথে সম্পর্ক স্থাপনের পাশাপাশি তাদের পারস্পরিক খোঁজ-খবর রাখে এবং ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তোলে। ফলশ্রুতিতে তাদের পারস্পরিক সহযোগিতা ও ভালবাসার আবেশ ছড়িয়ে পড়ে সমাজে এবং গড়ে উঠে একটি সুশীল সমাজ। তিনি বলেন, ইমাম খতিবরা কোরআন হাদিসের আলোকে বিভিন্ন মাসআলা বর্ণনার পাশাপাশি সন্ত্রাস, নৈরাজ্য, জঙ্গিবাদ এবং মাদকাসক্তির কুফলের বিরুদ্ধে জোরালো ভূমিকা রাখলে সমাজ বহু অংশে এগিয়ে যাবে।

বার্তা প্রেরক
স্বাক্ষরিত
অধ্যাপক শাব্বির আহমদ
প্রেস সচিব, মাননীয় সাংসদ

আরো পড়ুন