রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

হাংগরখালে গিলে খাচ্ছে সড়ক

প্রকাশিত : ১:২৯ পূর্বাহ্ন রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

 

নিজস্ব প্রতিবেদকঃ 

 

 

কয়েকদিনের টানা ভারী বর্ষণে লোহাগাড়া উপজেলার বিভিন্ন এলাকায় খালের তীব্র স্রোতের কারণে অনেক গ্রাম প্লাবিত হয়েছে ।

উপজেলার পদুয়া ইউনিয়নের নাওঘাটা, মাঝের দোকান, মাঝির পাড়া, পুর্ব দোকান, ধলিবিলা ও আঁধারমানিক সংযোগ সড়কের রয়েছে হাংগর খাল। এই খালের তীব্র স্রোতের কারণে মাঝের দোকান ব্রিজের উত্তর পার্শ্বে সড়কের অংশ ভেঙ্গে গেছে। খালের পার্শ্বে মাঝের দোকান ও পুর্ব দোকানে সড়কের অর্ধেক অংশ খালে গর্ভে বিলীন হয়ে গেছে।

সরেজমিনে পরিদর্শনে গিয়ে জানা যায়, মাঝির পাডা এলাকাবাসীদের জন্য একটি দৈনন্দিন গুরুত্বপূর্ণ সংযোগ-সড়ক।এই সড়ক দিয়ে মাঝির পাড়ার জনসাধারণ যাতায়াত করে। সড়কের অর্ধেক অংশ খালে গিলে খাচ্ছে। যাহা সাধারণ চলাচলের দুর্ভোগের শেষ নেই। পুর্ব দোকানের পুর্ব পার্শ্বে সড়কের অংশেও হাংগর খালের তীব্র স্রোতের কারণে ভেঙ্গে গেছে। অচিরেই সড়কটি মেরামতের উদ্যোগ নেওয়া না হলে যেকোন সময় সাধারণ জনগণের চলাচলে বিঘ্ন ঘটতে পারে।বলতে গেলে সড়কগুলো এখন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

মাঝির পাড়া এলাকার বাসিন্দা রফিকুল ইসলাম জানান,হাংগর খালের তীব্র স্রোতের কারণে আমাদের সড়কগুলো অনেক অংশ ভেঙ্গে গেছে। আমরা শহর থেকে প্রতি সপ্তাহ আসার সময় গাড়ি নিয়ে বাড়িতে যাতায়াত করতে পারছিনা। চলাচলের জন্যে একেবারেই অযোগ্য হয়েপড়েছে। এমন কি মোটর ও বাই-সাইকেল নিয়েও যাতায়াত করা অনেকটা আশঙ্কা জনক।তিনি আরও জানান, পদুয়ার বিভিন্ন এলাকায় দৃশ্যমান উন্নয়ন হলেও আমাদের এলাকায় তেমন কোন উন্নয়নের ছোয়া লাগেনি।

স্হানীয় এলাকার বাসিন্দা যুবলীগ নেতা ইউনুচ বাহাদুর জানান, ভারী বর্ষণে আমাদের এলাকায় রাস্তাঘাট ভেঙ্গে যাচ্ছে। হাংগর খালের তীব্র স্রোতের কারণে সড়কের আশপাশ এলাকায় অনেক অংশ ভেঙ্গে গেছে। এতে আমাদের চলাচল করতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।সড়কের অংশে ভাঙ্গণ গুলো দ্রুত সংস্কারের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে সাতকানিয়া-লোহাগাড়ার জননন্দিত নেতা প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি মহোদয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

পদুয়া ইউপি মেম্বার মহি উদ্দিন আলমগীর জানান,ভারী বর্ষণে হাংগর খালের তীব্র স্রোতের কারণে অনেক সড়কের বিভিন্ন অংশ ভেঙ্গে গেছে। বিষয়টি পদুয়া ইউপি চেয়ারম্যান মহোদয় কে অবহিত করেছি

উপজেলা প্রকৌশলী ইফরাত বিন মুনীর জানান, সড়কের ভাঙ্গনগুলো শুনেছি। ভাঙ্গনের বিষয়টি আমাদের উর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করেছি।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জানান,সড়কগুলো পরিদর্শন করে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ কে অবহিত করা হবে।

আরো পড়ুন