শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

লোহাগাড়ায় রাসেলস ভাইপা আতঙ্ক, মজুদ আছে পর্যাপ্ত ভায়াল অ্যান্টিভেনমঃ ডাঃ মোহাম্মদ হানিফ

প্রকাশিত : ১১:০৩ অপরাহ্ন শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

রায়হান সিকদার,দেশবাংলাঃ

রাসেলস ভাইপা সারাদেশে আতংক বিরাজ করছে। তবে,চট্টগ্রামের লোহাগাড়ায় রাসেলস ভাইপা সন্দেহ তিন অজগর সাপকে মেরে ফেলেছে স্থানীয়রা। আদৌ কোন রাসেলস ভাইপা নয়,অজগর সাপ। রাসেলস ভাইপা সন্দেহ লোহাগাড়ায় ছড়িয়ে গেছে পুরো আতঙ্ক। আতংক,না ছড়িয়ে জনসচেতনতা তৈরী করতে হবে বলে দেশবাংলাকে জানিয়েছেন লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য,প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ।

তিনি জানান, সাপ বিষধর হোক কিংবা অবিষধর হোক। সাপে কামড় দেওয়ার সাথে সাথে ওঝা,বৈদ্য ও কবিরাজের কাছে না গিয়ে আক্রান্ত ব্যক্তিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিতে হবে। পুরো চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকায় সাপে কাটা রোগীদের জন্য যথেষ্ট অ্যান্টিভেনম মজুদ আছে। জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্যার সব মিলিয়ে ৮০০ অ্যান্টিভেনম মজুদ রয়েছে বলে গনমাধ্যমকর্মীদেরকে জানিয়েছে।

ডাঃ মোহাম্মদ হানিফ আরও বলেন, কাউকে সাপে কামড় দিলে কোথাও না গিয়ে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসবেন। লোহাগাড়ায় বিভিন্ন এলাকায় সাপে কাট রোগীদের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত ভায়াল অ্যান্টিভেনম মজুদ রয়েছে।পরিসংখ্যান অনুসারে রাসেলস ভাইপার অস্তিস্থ চট্টগ্রাম জেলাতে নেই বললেই চলে। তবে, আমাদের সবাইকে সচেতনতা সৃষ্ঠি করতে হব। এক্ষেত্রে জনপ্রতিনিধি,সাংবাদিক,সুশীল সমাজ, শিক্ষক ও গন্যমান্য ব্যক্তিদেরকে নিয়ে জনসচেতনতা সৃষ্ঠি করতে হবে বলেও তিনি জানান।

 

আরো পড়ুন