সোমবার, ০৭ অক্টোবর ২০২৪

লোহাগাড়ায় কোরবানি পশুর হাট পরিদর্শনে ওসি সাইফুল ইসলাম

প্রকাশিত : ১০:১৮ পূর্বাহ্ন সোমবার, ০৭ অক্টোবর ২০২৪

রায়হান সিকদার,লোহাগাড়াঃ

প্রতি বছরের মত এবারও কোরবানি পশুর হাট জমে উঠেছে দক্ষিণ চট্টগ্রামের অন্যতম প্রসিদ্ধ গরুর বাজার পদুয়া তেওয়ারী হাট।এ বাজারে সপ্তাহে রবিবার ও বুধবার বসে। পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠ, পুকুরের পাড় ও আশ-পাশের রাস্তায় বসে পশুর হাট। ৭ আগস্ট (বুধবার) সকালে থেকে হাটে উপজেলার বিভিন্ন স্থান হতে গরু-ছাগল আসতে থাকে। বিকেল নাগাদ উক্ত হাটের পদুয়া হাই স্কুল মাঠ, মাঠের পাশের পুকুরের পাড় ও আশ-পাশের রাস্তা পশুতে ভরে যায়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,
দেশি গরু বেশি উঠেছে। বাজারে মাঝারি আকারের গরু বেশি উঠেছে। পাশাপাশি উঠেছে ছাগল। দরবেশহাট এলাকা থেকে আসা গরু বিক্রেতা আনোয়ার হোসেন জানান, হাটে আমার পালিত দুটো গরু এনেছি । একটার নাম সাদা- মানিক আরেকটার নাম লাল মানিক। দুটোর দাম ৬০ লাখ টাকা।গরু দুটি আনুমানিক ৪০মন। গরু কিনতে আসা কলাউজানের বাসিন্দা জসীম উদ্দিন জানান, কোরবানীর জন্য গরু কিনতে এসেছি। ঘুর ঘুরে দেখছি কোনটি কেনা যায়। তবে দাম এবার খুব একটা বেশী না। মোটামুটি সাধ্যের মধ্যেই আছে। পশুর হাটের ইজারাদার নুরুল ইসলাম সিকাদর ও আবুল হাসেম বলেন, কোরবানি পশুর হাট বেশ জমে উঠেছে। সকাল থেকে পশু বিক্রি শুরু হয়েছে। ক্রেতা-বিক্রেতা কেউই যেন প্রতারণার শিকার না হয়, সেজন্য হাটে একাধিক কর্মী কাজ করছে বলেও তিনি জানান।
এদিকে, ৭আগষ্ট বিকেল ৫টায় কোরবানীর পশুর হাট পরিদর্শন করেছেন লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ সাইফুল ইসলাম।পরিদর্শনকালে তিনি জানান, কোরবানীর পশু হাটের নিরাপত্তার জন্য ইতোমধ্যেই হাট ইজারাদারদের সাথে মত বিনিময় সভা করেছি।থানার পুলিশের একটি টিম হাটে টহল দিচ্ছে।
তিনি আরো জানান, ক্রেতা ও বিক্রেতাগণ যাতে নিরাপত্তার সাথে পশু কেনা-বেচা ও টাকা পয়সা লেনদেন করতে পারে সেটির নিরাপত্তা নিশ্চত করা হয়েছে । জাল টাকা সনাক্তের জন্য মেশিন বসানো হয়েছে। হাটে ছিনতাইকারী বা মলম পার্টির দৌরাত্ম বন্ধে সাদা পোশাকেও নিরাপত্তা বাহিনীর সদস্যরা টহল দিচ্ছে।মলমপার্টি,সন্ত্রাস ও চাঁদাবাজদের কোন প্রকার ছাড় দেওয়া হবেনা।

পরামর্শকালে অন্যান্যদের মধ্যে লোহাগাড়া থানার এসআই গোলাম কিবরিয়া, লোহাগাড়া ট্রাফিক বিভাগের সার্জেন্ট মাহবুব আলম খাঁন ও এএসআই মুহাম্মদ বিল্লাল হোসেন উপস্হিত ছিলেন।

আরো পড়ুন