রবিবার, ০৭ জুলাই ২০২৪

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের কাছে গ্রাম আদালতের ফরম ও রেজিস্টার হস্তান্তর করেন লোহাগাড়ার ইউএনও

প্রকাশিত : ৭:৪১ অপরাহ্ন রবিবার, ০৭ জুলাই ২০২৪

 

নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়াঃ

গ্রাম আদালত গ্রামীণ ছোট খাট বিরোধ বিবাদ নিস্পত্তির অন্যতম একটি মাধ্যম। জনগনের দৌড় গৌড়ায় বিচারিক সেবা পৌছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে গ্রাম আদালত। গ্রামের সাধারণ দরিদ্র জনগোষ্ঠি নামমাত্র ফিস দিয়ে কম সময়ে, কম খরচে গ্রাম আদালতের সেবা নিয়ে উপকৃত হচ্ছে।
২৫ নভেম্বর (বুধবার) সকালে লোহাগাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে গ্রাম আদালতের বিকেন্দ্রীকৃত, পরিবীক্ষণ,পরিদর্শণ ও মূল্যায়ন (ডিএমআইই) পদ্বতি বিষয়ক প্রশিক্ষণে লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান হাবিব জিতু সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরও বলেন, আইনী প্রক্রিয়ায় গ্রাম আদালত পরিচালনার জন্য সরকার গ্রাম আদালত আইন ২০০৬ (সংশোধিত ২০১৩) এবং গ্রাম আদালত বিধিমালা ২০১৬ প্রণয়ন করেছে। ইউনিয়ন চেয়ারম্যানগণ গ্রাম আদালত আইন এবং বিধিমালা অনুসরণ করে নিয়মিত গ্রাম আদালত পরিচালনা করেন এবং যাবতীয় নথিপত্র সংরক্ষণ করছেন। এই প্রশিক্ষণ কার্যকর গ্রাম আদালত পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করবে। প্রশিক্ষণের উদ্বোধন করেন উপ পরিচালক (ভারপ্রাপ্ত) স্থানীয় সরকার, চট্টগ্রাম এ.জেড.এম শরীফ হোসেন। প্রশিক্ষণের একটি বিশেষ সেশনে জাতীয় প্রকল্প পরিচালক, এভিসিভি-২ প্রকল্প ও অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার বিভাগ জনাব মরণ কুমার চক্রবর্তী এবং প্রকল্পের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার সরদার এম. আসাদুজ্জামান ভার্চ্যুয়ালী অংশগ্রহণ করে প্রকল্প বিষয়ে বিভিন্ন নির্দেশনা প্রদান করেন। প্রশিক্ষণে বিভিন্ন অধিবেশন পরিচালনা করেন প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী। এসময় প্রকল্পের উপজেলা সমন্বয়কারী জানে আলম উপস্থিত ছিলেন। বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি বাংলাদেশের আর্থিক ও কারিগরী সহায়তায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সহায়তায় প্রশিক্ষণটি আয়োজিত হয়।

 

প্রশিক্ষণে উপজেলার প্রকল্পভুক্ত ৬টি ইউনিয়নের (পদুয়া ইউপি চেয়ারম্যান মোঃ জহির উদ্দিন, বড়হাতিয়া ইউপি চেয়ারম্যান এমডি জুনাইদ চৌধুরী,চরম্বা ইউপি চেয়ারম্যান মাস্টার মোঃ শফিকুর রহমন, চুনতি ইউপি চেয়ারম্যান জয়নুল আবেদীন জনু কোম্পানি,আধুনগর ইউপির নব নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নাজিম উদ্দিন,কলাউজান ইউপি চেয়ারম্যান এম এ ওয়াহেদ,সকল  সচিব এবং গ্রাম আদালত সহকারীগণ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে যথাযথ আইনী প্রক্রিয়ায় গ্রাম আদালতের নথি রেজিস্টার লিপিবদ্ধ করার জন্য প্রকল্প হতে প্রদত্ত গ্রাম আদালতের বিভিন্ন ফরম ও রেজিস্টার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের হাতে তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার।

আরো পড়ুন