মঙ্গলবার, ২৮ মে ২০২৪

সন্তানের সুপ্ত প্রতিভাকে জাগ্রত করতে মা`দের ভূমিকা রাখতে হবে: লোহাগাড়ার ইউএনও

প্রকাশিত : ১২:৪১ অপরাহ্ন মঙ্গলবার, ২৮ মে ২০২৪

 

রায়হান সিকদারঃ

সন্তানের সুপ্ত প্রতিভাকে জাগ্রত করতে হলে অভিভাবকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এজন্য সন্তানদের বাবা-মা কে সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) শরীফ উল্যাহ।

১০ অক্টোবর বিকেল ৪টার দিকে লোহাগাড়া উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে ফেরদাউছ মেমোরিয়াল ট্রাস্ট এর সহায়তায় শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন।

তিনি আরও বলেন, আপনার সন্তানদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের উপর চাপিয়ে দিলে হবে না, সকল শিক্ষার্থীদের অভিভাবকদের কে সচেতন হতে হবে। দায়িত্ব নিতে হবে। আপনার সন্তানদেরকে অবহেলা করবেন না। পড়ালেখার পাশাপাশি খেলাধুলার জন্য সময় দিতে হবে। জোর করে রাতে জাগিয়ে রাখলে হবে না। এতে করে তার ব্রেইনে সমস্যা দেখা দিবে। সুন্দর নিয়মের মধ্যে রাখতে হবে। পড়াশুনা ছাড়া কিছুই হতে পারবে না। আমি ইউএনও হয়েছি, পড়াশুনা শেষ করে মেধা কাজে লাগিয়ে। স্কুলের যেসব পড়া দেওয়া হয়, সেগুলোর বিষয়ে আপনাদেরকে খেয়াল রাখতে হবে। এবরিডে থ্রি ওয়ার্ডস বিষয়ে বাড়িতে সন্তানদের পড়ালেখার সময় তাদেরকে এ বিষয়গুলো জানিয়ে দিতে হবে। ইংরেজী ব্যবহারে সাহস ও আত্মবিশ্বাস বাড়ানোর জন্য এবরিডে থ্রি ওয়ার্ডস চালু করেছি। এতে করে শিক্ষার্থীদের ইংরেজী ভীতি দূর হবে। ইউএনও শরীফ উল্যাহ আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ ঘোষণা দিয়েছেন, তাই আমাদের সন্তানদেরকে স্মার্ট শিক্ষার্থী ও স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। আপনার স্বামী বিদেশ থেকে টাকা পাঠাচ্ছেন সে টাকা নিয়ে মার্কেটে মার্কেটে ঘুরা যাবে না। আপনার সন্তানের পড়াশুনাসহ সব বিষয়ে খুব যত্ন সহকারে খেয়াল রাখতে হবে।

 

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি,লোহাগাড়া উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি রিদুওয়ানুল হক সুজনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সাবেক সভাপতি, উত্তর আমিরাবাদ এমবি উচ্চ বিদ্যালয়ের সভাপতি মিয়া মোঃ শাহজাহান বিন আবদুল আজিজ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী শিক্ষা অফিসার এ এস এম মনির উদ্দিন, দক্ষিণ সাতকানিয়া গেলামবারি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য অলি উল্যাহ চৌধুরী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমশুল আলম,আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহাব উদ্দিন, মোঃ সেলিম উদ্দিন।

অনুষ্ঠান পরিচালনা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিদ্দিক আহমদ।

অনুষ্ঠানে বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে ফেরদাউছ মেমোরিয়াল ট্রাস্ট এর সহায়তায় শিক্ষা উপকরণ বিতরণ করেন অতিথিবৃন্দরা।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন