শনিবার, ১৮ মে ২০২৪

লোহাগাড়ায় ১০৩টি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

প্রকাশিত : ১১:০৯ অপরাহ্ন শনিবার, ১৮ মে ২০২৪

 

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত ও স্বাস্থ্যসম্মত শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ১০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়েছে

৮ অক্টোবর(রোববার) সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের বিশেষ উদ্যোগে উপজেলার পদুয়া ইউনিয়নের পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলার ইউএনও শরীফ উল্যাহ।

এসময় উপজেলা সহকারী শিক্ষা অফিসার এ এস এম মনির উদ্দিন, স্কুলের প্রধান শিক্ষক রুপন কান্তি নাথসহ স্কুলের অন্যান্য শিক্ষকবৃন্দ ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

জানা যায়, উদ্বোধনের মাধ্যমে লোহাগাড়ার ১০৩ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ এই অভিযান একযোগে পরিচালিত হয়। মূলত প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মানসম্মত ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যেই উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ কর্তৃক বিশেষ এই উদ্যোগ গ্রহণ করা হয়। বিদ্যালয় আঙ্গিনা যাতে কোনোভাবেই অস্বাস্থ্যকর না থাকে, কোথাও যাতে ময়লা-আবর্জনা জমে না থাকে এবং শ্রেণিকক্ষগুলোও যাতে অপরিষ্কার না থাকে সেজন্য এই কার্যক্রম।

পদুয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুপন কান্তি নাথ বলেন, স্যারের এই উদ্যোগটি এক কথায় অসাধারণ। আমরা যদিও নিয়মিত বিদ্যালয় পরিষ্কার করি। তারপরও স্যারের এই নির্দেশনার আলোকে আমরা বিদ্যালয়ের শ্রেণিকক্ষসহ পুরো আঙ্গিনা পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ করি। এই কার্যক্রমে আমাদের সকল শিক্ষক ও শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এর ফলে মানসম্মত ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত হওয়ার পাশাপাশি আমাদের শিক্ষার্থীরা তাদের দায়িত্ববোধ সম্পর্কেও অনেক বেশি সচেতন হতে শিখবে। আশা করি, সমগ্র উপজেলায় এই অভিযান সফলভাবে সম্পন্ন হবে।

ইউএনও শরীফ উল্যাহ জানান, প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের বয়স কম। তাদের জন্য শিক্ষার পরিবেশটা অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয় হওয়া জরুরি।একই সাথে তাদের স্বাস্থ্যগত দিক বিবেচনা করে তাদের জন্য একটি স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করা জরুরি। ডেঙ্গুসহ অন্যান্য বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা পেতে হলে পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশের বিকল্প নেই। উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একযোগে বিশেষ এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান এবং পরবর্তীতে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম যথাযথভাবে অব্যাহত রাখলে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা নানান স্বাস্থ্যগত ঝুঁকি এড়াতে পারবে।

আরো পড়ুন