শনিবার, ২৭ জুলাই ২০২৪

জঙ্গল পদুয়ায় অবৈধভাবে বালু উত্তোলনে ২জনকে কারাদণ্ড

প্রকাশিত : ১০:১২ পূর্বাহ্ন শনিবার, ২৭ জুলাই ২০২৪

 

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়ায় অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে দুই ব্যক্তিকে ২মাসের বিনাশ্রম কারাদণ্ড ভ্রাম্যমাণ আদালত।এসময় বালু জব্দ করা হয়।

৫ অক্টোবর(মঙ্গলবার) দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট তথা উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ খোরশেদ আলম চৌধুরী যৌথ অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতে এ সাজা দেন।

দন্ড প্রাপ্ত ব্যাক্তিরা হলেন উপজেলার পদুয়া ইউনিয়নের উত্তর পদুয়ার মৃত হাজ্বী ইউসুফ জামানের পুত্র মোবারক এবং সৈয়দ আলমের পুত্র মো: ফয়েজ।

দণ্ড ঘোষণার পর ভ্রাম্যমাণ আদালত তাদেরকে কারাগারে পাঠিয়ে দেন।

জানা যায়, উপজেলার পদুয়া ইউনিয়নের জঙ্গল পদুয়া এলাকার উলিরবিল, ধন্যারবিল, কাঠালেরচর এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করার সময় ২জনকে হাতেনাতে গ্রেফতার করা হয়। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০ অনুযায়ী দুই ব্যক্তিকে ১মাসের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয় ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মুহাম্মদ আহসান হাবীব জিতু জানান,অবৈধভাবে বালু খেকোদের বিরুদ্ধে আমাদের অভিযান চলবে, বালু খেকোদের কোন প্রকার ছাড় নেই। অবৈধ বালু উত্তোলনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০-এর ১৫(১) ধারায় দোষী সাব্যস্ত করে ২জনের মধ্যে প্রত্যেক কে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। জনকল্যাণে এবং জনসচেতনতায় ভ্রাম্যমাণ আদালতের এমন অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

অভিযানকালে সাথে ছিলেন লোহাগাড়া থানার এসআই সামশুদ্দৌহা, উপজেলা ভূমি অফিসের নাজির সমির চৌধুরী।

আরো পড়ুন