শনিবার, ১৮ মে ২০২৪

চট্টগ্রাম-১৫ আসনে নৌকার মাঝি হতে চান আওয়ামী লীগের ১৫ নেতা

প্রকাশিত : ১০:৩৯ অপরাহ্ন শনিবার, ১৮ মে ২০২৪

রায়হান সিকদারঃ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে  চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে নৌকার কান্ডারী হিসেবে লড়তে মনোনয়ন ফরম নিয়েছেন ১৫ আওয়ামী লীগ নেতা। এর মধ্যে হেভিওয়েট প্রার্থী তিনজন।

তারা হলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, বর্তমান দুইবারের সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এম.এ মোতালেব সিআইপি।

এছাড়াও আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাংবাদিক নেতা আবু সুফিয়ান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আ.ম. ম মিনহাজুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এডভোকেট কামরুন নাহার, উপদেষ্টা পরিষদের সদস্য এরশাদুল হক, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির সদস্য মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য মো. আমান উল্লাহ জাহাঙ্গীর,  চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন সিআইপি, মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা বিষয়ক সম্পাদক সাজেদা নুসরাত, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজ্বী দেলোয়ার হোসেন, যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য মো. মঈনুল ইসলাম মামুন ও সৈয়দ নাছির উদ্দীন প্রমুখ।

ইতোমধ্যে মনোনয়ন প্রত্যাশীরা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন। গত ১৯, ২০ ও ২১ নভেম্বর তিন দিনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রির শেষদিন রাত ১২টা পর্যন্ত চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয়, জেলা ও উপজেলা পর্যায়ের ১৫ নেতা।

জানা গেছে, সাতকানিয়া উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং লোহাগাড়া উপজেলার ৯টি ইউনিয়ন সহ  মোট ২০টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া লোহাগাড়া) সংসদীয় আসন গঠিত। এ আসন থেকে দুই উপজেলার ১৫ জন নেতা আওয়ামী লীগের দলীয় টিকিটে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য  প্রার্থী হতে চাইলেও মূলত মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন তিন হেভিওয়েট প্রার্থী। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলাম আমিন, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শিল্পপতি এম. এ. মোতালেব সিআইপি ও দুইবারের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মাদ নেজামুদ্দীন নদভী।

এদিকে, কে হচ্ছেন সাতকানিয়া-লোহাগাড়া আসনের নৌকার মাঝি এ নিয়ে জনমনে নানা প্রশ্ন থাকলেও মনোনয়ন প্রত্যাশী সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভীর অনুসারী, আমিনুল ইসলাম আমিনের অনুসারি, এম.এ মোতালেব সিআইপির অনুসারী ও  সমর্থকরা তাদের নিজ নিজ নেতার মনোনয়ন প্রাপ্তির ব্যাপারে শতভাগ নিশ্চিত দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুকে) পোস্ট করে সরব রয়েছেন।পাশাপাশি এ দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে মাঠেঘাটে সবজায়গায় চলছে চুলচেরা বিশ্লেষণ। প্রার্থীদের সকলেই বলছেন, দল যাকে মনোনয়ন দিবে তার সাথে নৌকার বিজয়ে তারা কাজ করে যাবেন।

তবে, সবকিছুকে উপেক্ষা করে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার হাতে দলীয় প্রতীক নৌকা তুলে দিচ্ছেন সেটাই এখন দেখার বিষয়।

আরো পড়ুন